তালেবান যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করতে চাইছে

31

থ্যাংকস গিভিং ডে’র দিনে আকস্মিকভাবে আফগানিস্তান সফরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার কঠোর গোপনীয়তার মধ্য দিয়ে বাগরাম বিমান ঘাঁটিতে উপস্থিত হয়ে তিনি দেশটিতে থাকা মার্কিন সেনাদের ধন্যবাদ জানান। আফগান বিদ্রোহী গোষ্ঠী তালেবান যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করতে চাইছে বলে দাবি করেন তিনি। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথমবার কাবুল সফরে গিয়ে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গেও বৈঠক করেন ট্রাম্প।
দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ অবসানের লক্ষ্যে গত বছরের জুন থেকে কাতারের রাজধানী দোহায় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে ধারাবাহিক আলোচনা শুরু করে তালেবান কর্মকর্তারা।এ বছরের সেপ্টেম্বরে দুই পক্ষের আলোচকেরা একটি চুক্তির দ্বারপ্রান্তে পৌছানোর কথা বললেও তা বাতিল করে দেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে স¤প্রতি দুই পক্ষের বন্দি বিনিময়ের পর চুক্তি নিয়ে নতুন আশা দেখা দেয়। সিনিয়র তালেবান কমান্ডাররা বলেছেন গত সপ্তাহে কাতারে মার্কিন আলোচকদের সঙ্গে তাদের আলোচনা শুরু হয়েছে। এমন অবস্থায় আফগানিস্তান সফর করলেন ট্রাম্প। বৃহস্পতিবার সন্ধ্যায় মার্কিন প্রেসিডেন্টের বিমান এয়ার ফোর্স ওয়ান যখন বাগরাম বিমানঘাঁটিতে পৌছায় তখন তার সঙ্গে হোয়াইট হাউসের নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও ব্রাইয়েন ও সহকারী ও নিরাপত্তা কর্মীদের একটি ছোট দল ছিল। সেখানে পৌছে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে বৈঠক শেষে তিনি মার্কিন সেনাদের সঙ্গে থ্যাংকস গিভিং ডে’র ডিনারে বসেন। তাদের সঙ্গে আলাপচারিতা ছাড়াও ছবিও তোলেন তিনি। তাদের উদ্দেশে তিনি বলেন, আপনারা অসাধারণ কাজ করেছেন। এখানে আসতে পেরে আমি সম্মানিত।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তালেবান চুক্তি করতে চাইছে আর আমরা তাদের সঙ্গে বৈঠক করছি। আমরা বলেছি যুদ্ধবিরতি হতে হবে কিন্তু তারা আগে তা না চাইলেও এখন সম্ভবত চুক্তিতে সম্মত হবে। এর মধ্য দিয়ে সমাধানের পথ বের হতে পারে।
টুইন টাওয়ার হামলার পর আফগানিস্তানে মার্কিন আগ্রাসনের অংশ হিসেবে সামরিক জোট ন্যাটো হামলা চালিয়ে তালেবান সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে। তখন থেকেই যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের বিরুদ্ধে সশস্ত্র লড়াই করে যাচ্ছে গোষ্ঠীটি। বর্তমানে আফগানিস্তানে ১৩ হাজার মার্কিন সেনার পাশাপাশি কয়েক হাজার ন্যাটো সৈন্যও রয়েছে।