ডিক্লারেশন নিয়ে প্রকাশনা বন্ধ রাখা পত্রিকার তথ্য সংগ্রহ করছে প্রশাসন

143

চট্টগ্রামে নিবন্ধন নিয়ে নিয়মিত প্রকাশিত ও অপ্রকাশিত পত্রিকার তালিকা চেয়েছে জেলা প্রশাসন। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে নিবন্ধনকৃত পত্রিকার প্রকাশক বা সম্পাদককে জেলা প্রশাসক কার্যালয়ের আর এম শাখায় উপস্থিত হওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।
জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানের নিকট অভিযোগ করা হয় যে, জেলা প্রশাসক থেকে ডিক্লারেশন নিয়ে অনেক পত্রিকার প্রকাশক নিয়মিত পত্রিকা প্রকাশ করছেন না বা প্রকাশনা বন্ধ রেখেছেন। এসব পত্রিকার সাংবাদিক
পরিচয় দিয়ে অনেকে অপসাংবাদিকতায় লিপ্ত রয়েছেন।
প্রেস কাউন্সিলের চেয়ারম্যানের অনুরোধে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয় হতে যে সকল পত্রিকা নিবন্ধন নিয়ে নিয়মিত প্রকাশ করছেন বা আদৌ প্রকাশিত হচ্ছে না সে সব পত্রিকার ব্যাপারে তদন্তপূর্বক কার্যকর ব্যবস্থা গ্রহণসহ প্রতিবেদন প্রেরণ ও বিভিন্ন সময়ে অপসাংবাদিকতার সাথে জড়িত থাকলে তাদের শনাক্তকরণের প্রয়োজনে প্রেস কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ ও সংরক্ষণের জন্য চট্টগ্রাম জেলাধীন নিবন্ধনকৃত পত্রিকায় কর্মরত সাংবাদিকদের নামের তালিকা প্রেরণের অনুরোধ করেন।
এতে আরো বলা হয়, ১৯৭৩ সনের ছাপাখানা ও প্রকাশনা ঘোষণা ও নিবন্ধিকরণ) আইনের ৯(৩) ধারার বিধানানুসারে, নিয়মিত অপ্রকাশিত পত্রিকার ঘোষণা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যায়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রেস কাউন্সিলের চেয়ারম্যানের নিকট উত্থাপিত অভিযোগের বিষয়ে তদন্তপূর্বক কার্যকর ব্যবস্থা গ্রহণসহ প্রতিবেদন প্রেরণের জন্য জেলা প্রশাসক কার্যালয় হতে নিবন্ধনকৃত পত্রিকার প্রকাশক বা সম্পাদককে আগামী ১৫ জুলাই এর মধ্যে আর এম শাখায় উপস্থিত হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।