জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ৩৬তম আসর কাল চট্টগ্রামে শুরু

106

বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের তত্ত¡াবধানে, চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (সিজেকেএস) ব্যবস্থাপনায় এবং সিটি কর্পোরেশনের আর্থিক পৃষ্ঠপোষকতায় আগামীকাল থেকে নগরীর এম এ আজিজ স্টেডিয়ামস্থ জিমন্যাশিয়াম হলে শুরু হচ্ছে মেয়র-চট্টগ্রাম ৩৬তম জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ। সন্ধ্যায় প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সিটি মেয়র, সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সাধারণ সম্পাদক আমির হোসেন বাহার। পাঁচদিনব্যাপী এ প্রতিযোগিতা প্রতিদিন সকাল ৮ টায় শুরু হয়ে রাতে প্রয়োজনীয় সময় পর্যন্ত চলবে। চ্যাম্পিয়নশিপ থেকে বাছাই করা ১২ জন ব্যাডমিন্টন খেলোয়াড়কে এস এ গেমসের ক্যাম্পে নেয়া হবে। অংশগ্রহণকারী দলগুলোর জন্য যাতায়াত ভাতা ছাড়াও প্রতি জনকে দৈনিক খাওয়া খরচ দেয়া হবে তিনশ’ টাকা করে। চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারীদের আবাসন হিসেবে বুক করা হয়েছে চট্টগ্রাম মহানগরীর চারটি হোটেল (আল ফয়সাল, সফিনা, ড্রিম ও কমফোর্ট)। খেলা পরিচালনা করবেন চট্টগ্রামের চার জনসহ জাতীয় জাজরা। এ উপলক্ষে সিজেকেএস জিমনেশিয়ামকে নবরূপে সাজানো হয়েছে বলে জানান চ্যাম্পিয়নশীপ পরিচালনা কমিটির সদস্য সচিব দিদারুল আলম দিদার। উল্লেখ্য, এর আগে জাতীয় জুনিয়র ও সাব-জুনিয়র ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশীপও আয়োজিত হয়েছিল চট্টগ্রামে।
এবারের চ্যাম্পিয়নশীপে অংশগ্রহণ করছে ৬৩ টি দল। এর মধ্যে জেলা দল ৪৭ টি, বিভাগীয় দল ০৭ টি, সার্ভিস দল ০৪ টি, বিশ্ববিদ্যালয় দল ০৪ টি, শিক্ষাবোর্ড দল ০১ টিসহ মোট ৬৩ টি। অংশগ্রহণকারী মোট খেলোয়াড়ের সংখ্যা ৩১৮ জন। তৎমধ্যে পুরুষ- ২৬৮ জন, মহিলা-৫০ জন এবং কর্মকর্তা- ৬১ জন। ইভেন্ট সমুহ হচ্ছে: পুরুষ একক ও দ্বৈত, মহিলা একক ও দ্বৈত ও মিশ্রসহ মোট পাঁচটি।
এদিকে এবারের চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন-রানার্স আপদের জন্য প্রাইজমানির ব্যবস্থাও রয়েছে। এককের চ্যাম্পিয়ন ১০ হাজার ও রানার আপ ৫ হাজার টাকা, দ্বৈত চ্যাম্পিয়ন ২০ হাজার ও রানার আপ ১০ হাজার টাকা এবং মিশ্র দ্বৈত চ্যাম্পিয়ন ১৫ হাজারও রানার আপ ১০ হাজার টাকা প্রাইজমানি পাবেন।
প্রতিযোগিতার আনুমানিক বাজেট ২২ লক্ষ টাকা যার পুরোটাই দিচ্ছে স্পন্সর চট্টগ্রাম সিটি কর্পোরেশন। প্রতিযোগিতার সার্বিক ব্যবস্থাপনা সুষ্ঠু ও সুন্দর করতে মোট ১০ টি সাব কমিটি গঠন করা হয়েছে।
মেয়র-চট্টগ্রাম ৩৬তম জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ শুরুর প্রাক্কালে গতকাল বিকেলে সিজেকেএস কন্ফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে বিভিন্ন তথ্য সম্বলিত লিখিত বক্তব্য পাঠ করেন সিজেকেএস যুগ্ম সম্পাদক ও মেয়র-চট্টগ্রাম ৩৬তম জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশীপ-২০১৯ এর সাংগঠনিক কমিটির সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম। এসময় বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব আলী আব্বাস, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামসুদ্দোহা, বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সাধারণ সম্পাদক আমির হোসেন বাহার, সিজেকেএস সহ-সভাপতি মো: হাফিজুর রহমান ও অতিরিক্ত সাধারণ সম্পাদক আলহাজ্ব সৈয়দ শাহাবুদ্দিন শামীম। এ সময় উপস্থিত ছিলেন সিজেকেএস যুগ্ম সম্পাদক শাহজাদা আলম, নির্বাহী সদস্য আলহাজ্ব দিদারুল আলম চৌধুরী, গোলাম মহিউদ্দীন হাসান, জাহেদুল ইসলাম, চ্যাম্পিয়নশীপ পরিচালনা কমিটির সদস্য সচিব দিদারুল আলম দিদার, সিজেকেএস ব্যাডমিন্টন কমিটির ভাইস চেয়ারম্যান ডেরিক র‌্যান্ডলফ, মাহমুদুর রহমান মাহবুব, কাউন্সিলর আকতারুজ্জামান, সাইফুল্লাহ্ চৌধুরী, সিজেকেএস ব্যাডমিন্টন কমিটির যুগ্ম সম্পাদক মোরশেদ খান, সদস্য নিমশান জাহাঙ্গীর, মাইনুল ইসলাম আজাদ, তৌহিদ হোসেন, সাবেক ব্যাডমিন্টন খেলোয়াড় মোফাখ্খার নিয়াজী, ক্রীড়া সংগঠক জসিম উদ্দিন মিঠুন প্রমুখ।