চেয়ারম্যান পদে ৫ ও ভাইস চেয়ারম্যান পদে ৮ প্রার্থীর লড়াই

12

ঈদগাঁও প্রতিনিধি

কক্সবাজারের ঈদগাঁও উপজেলা পরিষদের নির্বাচনে ৩৬ টি ভোট কেন্দ্রে মোট ৮৮ হাজার ৭৬০ জন ভোটার রয়েছে। এরমধ্যে, পুরুষ ভোটার ৪৮ হাজার ২৪৮ জন। মহিলা ভোটার ৪০ হাজার ৫১২ জন। ৩৬ টি ভোট কেন্দ্রে মোট ভোটকক্ষ (বুথ) রয়েছে ২৬৮ টি। তারমধ্যে, স্থায়ী বুথ ২৫৯টি এবং অস্থায়ী বুথ ৯টি।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঈদগাঁও উপজেলায় ভোটার ছিলো ৮৭ হাজার ৭৩৭ জন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন তুলনায় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ভোটার বেড়েছে এক হাজার ২৩ জন। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে আগামী ২১ মে মঙ্গলবার সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ইভিএম পদ্ধতিতে ঈদগাঁও উপজেলা পরিষদের নির্বাচনে ভোট গ্রহণ করা হবে।
ঈদগাঁও উপজেলায় ৫টি ইউনিয়ন। ইউনিয়নসমূহ হচ্ছে- ইসলামপুর, পোকখালী, ইসলামাবাদ, ঈদগাঁও সদর ও জালালাবাদ ইউনিয়ন।
কক্সবাজার জেলা নির্বাচন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে, ঈদগাঁও কক্সবাজার জেলার নবম উপজেলা। বৃহত্তর কক্সবাজার সদর উপজেলাকে বিভক্ত করে ২০২১ সালের ২৬ জুলাই ঈদগাঁওকে পৃথক উপজেলায় রূপান্তরিত করা হয়। তাই দেশের জন্য চলমান নির্বাচন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন হলেও ঈদগাঁও এর জন্য এটি হবে প্রথম উপজেলা পরিষদ নির্বাচন।
ঈদগাঁও উপজেলা পরিষদের নির্বাচনে অপরাধের বিচার করতে কক্সবাজারের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আখতার জাবেদকে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে।
জানা গেছে, ঈদগাঁও উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন সহ মোট ১৩জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন-আবু তালেব ( প্রতীক-টেলিফোন), কুতুবউদ্দিন চৌধুরী (প্রতীক-দোয়াতকলম), নুরুল কবির ( প্রতীক-ঘোড়া), সেলিম আকবর (প্রতীক-আনারস) এবং শামসুল আলম (প্রতীক-মটর সাইকেল)।
পুরুষ ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- আহমদ করিম ( প্রতীক-চশমা), বোরহান উদ্দিন মাহমুদ (প্রতীক-তালা) এবং আরিফ মিয়া ( প্রতীক-টিউবওয়েল)।
অপরদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন-হামিদা তাহের ( প্রতীক-হাঁস), রেহেনা আক্তার (প্রতীক-ফুটবল), কাওসার জাহান (প্রতীক-কলস), মেহেনুর আক্তার পাখি (প্রতীক- প্রজাপতি) এবং শাহেনা আক্তার লাকী (প্রতীক-পদ্মফুল)।
ঈদগাঁও উপজেলা পরিষদের নির্বাচনে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ রিটার্নিং অফিসার এবং ঈদগাঁও এর ইউএনও সুবল চাকমা সহকারী রিটার্নিং অফিসার হিসাবে দায়িত্ব পালন করছেন।