চিলিকে বিধ্বস্ত করে ফাইনালে পেরু

34

কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোরে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলিকে ৩-০ গোলে বিধ্বস্ত করে ফাইনালে উঠেছে পেরু। তিনটি গোলের মধ্যে এডিসন ফ্লোরেজ ১টি, ইওশিমার ইওতুন ১টি ও পাওলো গুয়েরেরো ১টি করে গোল করেছেন। (৯০+৫) মিনিটে পেনাল্টি পেয়েও গোল করতে পারেনি চিলি। পেনাল্টি মিস করেন ভার্গাস।
গ্রুপ পর্বে পেরুর অবস্থা খুব ভালো ছিল না। ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপ থেকে তৃতীয় হয়ে তারা কোয়ার্টার ফাইনালে ওঠে। গ্রুপ পর্বের ম্যাচে তারা ভেনেজুয়েলার বিপক্ষে গোলশূন্য ড্র করার পর বলিভিয়াকে ৩-১ গোলে পরাজিত করে। এরপর ব্রাজিলের বিপক্ষে ৫-০ গোলে হারে তারা। কোয়ার্টার ফাইনাল ম্যাচে উরুগুয়ের মতো শক্তিশালী দলকে টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে পরাজিত করে সেমিতে ওঠে দলটি।
আগামী ৭ জুলাই বাংলাদেশ সময় রাত দুইটায় শিরোপার লড়াইয়ে ব্রাজিলের মুখোমুখি হবে পেরু। বুধবার আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে ব্রাজিল ফাইনাল নিশ্চিত করে।
৪৪ বছর পর পেরু কোপার ফাইনালে উঠল। সর্বশেষ ১৯৭৫ সালে তারা ফাইনালে উঠেছিল। সেবার কলম্বিয়াকে হারিয়ে তারা চ্যাম্পিয়ন হয়েছিল। তার আগে ১৯৩৯ সালে দক্ষিণ আমেরিকার সেরার মুকুট অর্জন করেছিল এই দলটি। অর্থাৎ, এবারের আগে তারা দুইবার ফাইনালে উঠে দুইবারই শিরোপা জিতেছে।