চিটাগাং ক্রিকেট অ্যাকাডেমি ও রাইজিং অ্যাকাডেমির শুভসূচনা

47

মেয়র একাডেমি কাপ টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টে শুভ সূচনা করেছে চিটাগাং ক্রিকেট অ্যাকাডেমি (সিসিএ) ও রাইজিং স্টার ক্রিকেট অ্যাকাডেমি। গতকাল এম এ আজিজ স্টেডিয়ামে দিনের প্রথম খেলায় সিসিএ চার উইকেটে পোর্ট সিটি ক্রিকেট অ্যাকাডেমিকে এবং দ্বিতীয় খেলায় রাইজিং স্টার ক্রিকেট অ্যাকাডেমি ৭ রানে ইস্পাহানী ক্রিকেট অ্যাকাডেমিকে পরাজিত করে।
টস জিতে চিটাগাং ক্রিকেট অ্যাকাডেমি প্রতিপক্ষ পোর্টসিটি ক্রিকেট অ্যাকাডেমিকে আগে ব্যাট করার আমন্ত্রণ জানালে তারা নির্ধারিত ২০ ওভারে আট উইকেট হারিয়ে মাত্র ৯৩ রান তুলতে সক্ষম হয়। দলের পক্ষে সর্বোচ্চ ৩৮ রান আসে অধিনায়ক আবু নেওয়াজ লিখনের ব্যাট থেকে। এছাড়া মিনহাজ সৌরভ ১২ বেং মোহাম্মদ সাজ্জাদ ১০ রান করেন। সিসিএ’র পক্ষে রনি চৌধুরী ও ফয়জুল্লাহ সুমন দুটি করে এবং তৌহিদুল ইসলাম, আবদুল মোমিন মিনহাজ ও সাইদুল ইসলাম ইমরান একটি করে উইকেট শিকার করেন।
৯৪ রানের লক্ষ্যে খেলতে নেমে টিচাগাং ক্রিকেট অ্যাকাডেমি দলীয় ৭ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়লেও চতুর্থ উইকেট জুটিতে নয়ন-ইমরান অনবদ্য ব্যাটিংএ তা সামাল দেন। দলীয় ৪৯ রানে সাইদুল ইসলাম ইমরান ব্যক্তিগত ২০ রানে প্রতিপক্ষের অনিকের বলে স্টাম্পড হন। এরপর অধিনায়ক খাইরুল ইসলাম নয়ন ও হাসিবুল হাসান জাহিদ মিলে ৩২ রানের জুটি গড়েন। ৮১ রানের মাথায় সিসিএ’র পঞ্চম উইকেটের পতন হয়, সাজঘরে ফিরেন দলের পক্ষে সর্বোচ্চ ৩৫ রান করা অধিনায়ক খাইরুল ইসলাম । দুই রান পর অর্থাৎ ১৮.৬ ওভারে দলীয় ৮৩ রানে রানআউটের শিকার হয়ে ফিরে যান হাসিবুল হাসানও (২০)। ১৯.৪ ওভারে জয় আসে চিটাগাং ক্রিকেট অ্যাকাডেমির। মাত্র ৪ বলে ১৪ রানে অপরাজিত থাকেন আবদুল মোমিন। পোর্টসিটির পক্ষে মোহাম্মদ তাহমিদ পাটোওয়ারী দুটি এবং অনিক, মাহতাফ ও মোহাম্মদ রানা প্রত্যেকে একটি করে উইকেট তুলে নেন।
দ্বিতীয় খেলায় টস জিতে রাইজিং স্টার ক্রিকেট অ্যাকাডেমি প্রতিপক্ষ ইস্পাহানী ক্রিকেট অ্যাকাডেমির বিপক্ষে আগে ব্যাট করতে নেমে দলের আশরাফুল ইসলামের ৪১, আসাদুর রহমানের ১৩ এবং আবদুল্লাহ ওমরের অপরাজিত ২৭ রানের উপর ভিত্তি করে ছয় নির্ধারিত ২০ ওভারে উইকেট হারিয়ে ১০৩ রান সংগ্রহ করে।
ইস্পাহানীর হয়ে কাজী কামরুল দুটি এবং আশরাফুল হোসেন ও অরিন একটি করে উইকেট নেন।
জবাবে ব্যাট করতে নেমে ইস্পাহানী ক্রিকেট অ্যাকাডেমি প্রতিপক্ষের বোলার মনিরের ঘূর্ণিতে ১৪ রান তুলতেই সাত উইকেট হারায়। ডাক মেরেছে চারজন। এরমধ্যে একপাশে ব্যাটসম্যানরা আসা-যাওয়ায় ব্যস্ত থাকলেও অপর প্রান্তে দুর্দান্ত লড়াই করেন ইনজামামুল হক। অষ্টম উইকেটে ইনজামামুল হক সতীর্থ সুশান্ত দাশকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা চালান। কিন্তু দলীয় ৫৮ রানে সুশান্ত’র উইকেট তুলে নেন আসাদুর। যাওয়ার আগে সুশান্ত দলীয় ইনিংসে যোগ করেন ২০ রান। এর পর আরমানকে নিয়ে ফের লড়াই চালিয়ে যান ইনজামামুল হক। ৮১ রানে ব্যক্তিগত ৬ রানে আরমানের উইকেটের পতন হয়। জয় থেকে ২৪ রানে দূরে থাকতে শেষ উইকেটে ইনজামামুল হকের সতীর্থ হতে মাঠে নামেন অরিন। তাকে একপাশে দাঁড় করিয়ে রেখে ভালই এগিয়েছিলেন। কিন্তু ২০তম ওভারের তৃতীয় বলে দলীয় ৯৩ রানের মাথায় ইনজামামুল নিজেই ধরা দিলে ৭ রানে জয় পায় রাইজিং স্টার অ্যাকাডেমি। রাইজিং স্টারের মনির ৫ রানে পাঁচ উইকেট নেন। এছাড়া ফরিদুল আলম দুটি এবং আসাদুর, হেদায়েত উল্লাহ ও আরাফাত খান প্রত্যেকে একটি করে উইকেট নেন।