চার ট্রাক জব্দ, ৪ জনকে কারাদন্ড জরিমানা

42

পটিয়ায় অবৈধভাবে বালু উত্তোলনের সময় চারটি বালু ভর্তি ট্রাক জব্দ করেছে উপজেলা প্রশাসন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। উপজেলা প্রশাসনের নির্দেশ অমান্য করে বালু উত্তোলনের সময় গতকাল রবিবার সকালে ভ্রাম্যমাণ আদালত এসব ট্রাকের চার চালককেও আটক করে। পরে আদালত ৪ জনকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদন্ড এবং বিনা ইজারায় বালু চুরির অপরাধে ৪ লাখ টাকা অর্থ দন্ড অনাদায়ে আরো তিন মাসের অতিরিক্ত কারাদন্ডের আদেশ দিয়েছেন। অভিযান পরিচালনার সময় আরো ৭ টি ট্রাক পালিয়ে যায় বলে স্থানীয় সূত্রে জানা যায়।
গ্রেপ্তারকৃতরা হলেন মোহাম্মদ হারুন (৩৫), মিজানুর রহমান (৩৫), ইকতিয়ার হোসেন (২৫) ও মোহাম্মদ জসিম উদ্দিন (৩০)। গতকাল রবিবার সকালে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ও পটিয়ার সহকারী কমিশনার (ভূমি) মো. সাব্বির রাহমান সানি গ্রেপ্তারকৃত চারজনকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে এই দন্ড ও জরিমানা করেন।
জব্দ করা পিকআপগুলোর মধ্যে কক্সবাজার ড-১১-০০১৯, চট্টমেট্রো ড-১১-১৮৬২ নম্বরের দু’টি এবং অন্য দু’টি নাম্বারবিহীন ছিল।
উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর কাঙ্খিত ইজারা মূল্য না পাওয়ায় শ্রিমাই বালু মহাল ইজারা দেয়া হয়নি। কিন্তু বিভিন্ন ব্যক্তি সিন্ডিকেট করে মাঝ রাত থেকে সকাল ১০ টা পর্যন্ত সময়ে এসব বালু মহাল থেকে ট্রাকে করে বালু চুরি করে নিয়ে যাচ্ছিল। সম্প্রতি এ ধরণের বালু উত্তোলন বন্ধে একাধিকবার অভিযান চালিয়ে বালু উত্তোলন না করার জন্য এসব সিন্ডিকেটের সদস্যদের সতর্ক করা হয়। কারো কারো কাছ থেকে বালু উত্তোলন না করার জন্য মুচলেকাও নেয়া হয়। কিন্তু সিন্ডিকেটের সদস্যরা কৌশল পরিবর্তন করে ভোর রাত থেকে সকাল দশটা পর্যন্ত ডজন ডজন ট্রাকে করে বালু উত্তোলন করে নিয়ে যাওয়ার সংবাদ পাচ্ছিল প্রশাসন। এরই অংশ হিসেবে গতকাল রবিবার সকাল সাড়ে ৮ টায় ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ও পটিয়ার সহকারী কমিশনার (ভূমি) সাব্বির রাহমান সানির নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। অভিযানের সময় এসব বালু ভর্তি পিকআপ ও ট্রাক জব্দ করা হয়।
ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট সাব্বির রাহমান সানি জানান, শ্রীমাই খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে খালের দুই পাড় ভেঙে যাচ্ছে এবং কৃষকের জমি বিলীন হয়ে যাচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাবিবুল হাসানের নির্দেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অপরাধীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।