চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সাহিত্য সন্ধ্যা অনুষ্ঠিত

83

চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে বাংলা গদ্যের জনক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবন ও সাহিত্য কর্ম শীর্ষক সাহিত্য সন্ধ্যা সংগঠনের সভাপতি বাবুল কান্তি দাশের সভাপতিত্বে গত ১৫ জুলাই নগরীর কদম মোবারক উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক স্বদেশ চক্রবর্তী।
প্রধান আলোচক ছিলেক লেখক মো. কামাল উদ্দীন। সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শবনম ফেরদৌসীর পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক জিতেন্দ্র লাল বড়ুয়া, অজিত কুমার শীল, জসিম উদ্দীন চৌধুরী, কবি সঞ্চয় কুমার দাশ, শিক্ষক বিজয় শংকর চৌধুরী, সংগীত শিক্ষক অচিন্ত্য কুমার দাশ, কবি সজল দাশ, নারীনেত্রী সৈয়দা শাহানা আরা বেগম, মো. ইলিয়াছ, মো. ইদ্রিস তালুকদার, সংগীতশিল্পী নারায়ণ দাশ, মো. আবুল কাশেম বাবু, মুহাম্মদ ওয়াসিম, সুমন চৌধুরী, রতন ঘোষ, মো. সাইফুল আরাফাত বাপ্পা প্রমুখ।
সভায় প্রধান অতিথি বলেন, বাংলা গদ্যের জনক, আধুনিক ব্যাকরণের রূপকার, সমাজ সংস্কারক, জনহিতৈষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। যাঁর বর্ণপরিচয়’র মাধ্যমে বাঙালির শিক্ষাজীবন শুরু। তৎকালীন সময়ের বহুবিদ বাধা, প্রতিকূলতা উপেক্ষা করে এগিয়ে গেছেন স্বমহিমায়। বাঙালির কু-সংস্কারকে পদদলিত করে এগিয়ে গেছেন বীরদর্পে। সেবা আর সত্তা সংবর্ধনায় পরিপূর্ণ এক মানুষ। ত্যাগের মহিমায় ভাস্বর এই মহাজীবন। মাতৃভক্তির পরাকাষ্ঠা ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। ন্যায় ও নীতিতে অবিচল থেকে কাজ করে গেছেন বাঙালির উৎকর্ষতায়। বিজ্ঞপ্তি