চট্টগ্রাম শিক্ষাবোর্ডের নতুন চেয়ারম্যান অধ্যাপক রেজাউল

2

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক রেজাউল করিম। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চলের পরিচালকের পদ থেকে তাকে প্রেষণে চেয়ারম্যান হিসেবে পদায়ন করা হয়েছে। তিনি এর আগে বোর্ডটির সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। গতকাল মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি কলেজ-২ শাখার উপসচিব মো. রেবেকা সুলতানার সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।
প্রজ্ঞাপনে বলা হয়, বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তা রেজাউল করিমকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত নিজ বেতন ও বেতনক্রমে নামের পাশে বর্ণিত পদ ও কর্মস্থলে পদায়ন করা হলো। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা চট্টগ্রাম অঞ্চলের পরিচালক হিসেবে দায়িত্ব পালনের আগে তিনি চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।
প্রসঙ্গত, চলতি বছরের ১৮ জানুয়ারি চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুস্তফা কামরুল আখতারের অবসরোত্তর ছুটির পর পদটি শূন্য হয়। পদাধিকার বলে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন বোর্ড সচিব অধ্যাপক নারায়ণ চন্দ্রনাথ।
জানা গেছে, অধ্যাপক রেজাউল করিম ১৯৯৫ সালে ১৫তম বিসিএস এ উত্তীর্ণ হয়ে প্রভাষক হিসেবে সিলেটের এমসি কলেজে শিক্ষকতা শুরু করেন। এরপর চট্টগ্রাম কলেজ, হাতিয়া সরকারি কলেজ, সহকারী অধ্যাপক পদে স্যার আশুতোষ সরকারি কলেজ, ২০০৫ সালে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদফতরে সহকারী অধ্যাপক পদে পদায়ন হন। পরবর্তীতে ২০০৭ সালে পটিয়া সরকারি কলেজ, ২০১০ সালে চট্টগ্রামের সরকারি সিটি কলেজ, ২০১৩ সালে আবারও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতরে সহযোগী অধ্যাপক হিসেবে পদায়ন হন। ২০১৬ সালে কক্সবাজার সরকারি কলেজ এবং একই বছর চট্টগ্রাম কলেজে শিক্ষকতা করেন এবং কলেজটির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০২৩ সালে ২৬ জানুয়ারি চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সচিব হন। একই বছরের ডিসেম্বরে শিক্ষা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক হিসেবে নিয়োগ পান।