চট্টগ্রাম-কক্সবাজার বিশেষ ট্রেন বন্ধ হচ্ছে আজ

30

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম-কক্সবাজার রুটে চলাচলকারী বিশেষ ট্রেন বন্ধ হচ্ছে আজ। গত ঈদুল ফিতর উপলক্ষে চালু হওয়া এই ট্রেনে যাত্রীর চাপ থাকায় দুইদফা সময় বাড়িয়ে আগামী ১০ জুন পর্যন্ত চলাচলের সিদ্ধান্ত ছিল। কিন্তু ইঞ্জিন, লোকোমাস্টার ও জনবল সংকটের কারণে বন্ধ করার সিদ্ধান্ত নিয়ে রেলওয়ে। ইতোমধ্যে ট্রেন বন্ধের বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।
গত ৮ এপ্রিল ঈদুল ফিতর উপলক্ষে চট্টগ্রাম-কক্সবাজার রুটে বিশেষ ট্রেন চলাচল শুরু হয়। ঈদে ব্যাপক সাড়া পাওয়ায় এবং যাত্রীদের চাপ থাকায় দুইদফা বিশেষ ট্রেনের সময় বাড়ানো হয়। আগামী ১০ জুন পর্যন্ত ট্রেনটি চলাচলের সিদ্ধান্ত ছিল। কিন্তু হঠাৎ করে সিদ্ধান্ত পরিবর্তন করে ট্রেনটি বন্ধ করায় ক্ষুব্ধ হয়েছেন এই রুটের যাত্রীরা। ঈদুল আজহার আগে এই রুটের বিশেষ ট্রেন বন্ধ করা নিয়ে ক্ষোভে ফুঁসছে কক্সবাজারমুখী যাত্রীরা।
রামুর বাসিন্দা আজিজুল ইসলাম বলেন, বিশেষ ট্রেন বন্ধ হবে সেটি আগেই জানতাম। তবে এতদিন যখন চালু ছিল ঈদুল আজহা পর্যন্ত চলাচল করলে যাত্রীরা সুবিধা পেতো। এই ট্রেনে কোনো সময় সিট খালি যায়নি। যাত্রীদের চাহিদা থাকার পরেও ট্রেন বন্ধ করা উচিত হয়নি। এখন বুঝতে পারছি কেন লোকসানে থাকে রেলওয়ে।
রেলওয়ের পূর্বাঞ্চলের সহকারী প্রধান পরিচালন কর্মকর্তা (এসিওপিএস) কামাল আখতার হোসেন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়, রেলওয়ের মহাপরিচালকের কার্যালয় থেকে কক্সবাজার স্পেশাল-৩ ও ৪ ট্রেনটি আগামী ১০ জুন পর্যন্ত চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু যান্ত্রিক বিভাগ থেকে ইঞ্জিন ও লোকোমাস্টারের সংকট থাকার কথা জানানো হয়েছে। এ জন্য কক্সবাজার রুটে বিশেষ ট্রেন বুধবার পর্যন্ত চলবে। ৩০ মে থেকে ১০ জুন পর্যন্ত ট্রেন চলাচল বাতিল করা হলো।
চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেনটি চট্টগ্রাম রেলস্টেশন থেকে প্রতিদিন সকাল ৭টায় ছাড়ে। কক্সবাজারে পৌঁছায় সকাল ১০টা ২০ মিনিটে। আবার কক্সবাজার থেকে চট্টগ্রামের উদ্দেশে ছাড়ে সন্ধ্যা ৭টায়। চট্টগ্রামে পৌঁছায় রাত ১০টায়।
গত বছরের ১১ নভেম্বর চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মিত নতুন রেললাইনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর গত বছরের ১ ডিসেম্বর ঢাকা থেকে আনুষ্ঠানিকভাবে ট্রেন চলাচল শুরু হয়।