চকরিয়ায় পাহাড়ধসে স্বামী-স্ত্রী নিহত

29

চকরিয়ায় গত এক সপ্তাহ টানা ভারী বৃষ্টিপাতের কারণে পাহাড় ধসে বসতবাড়িতে চাপা পড়ে দুইজন নিহত হয়েছেন। নিহতরা দুইজনই স্বামী ও স্ত্রী। এ সময় তারা ওই বাড়িতে ঘুমন্ত অবস্থায় ছিলেন। স্থানীয় লোকজন মাটি সরিয়ে নিহতদের লাশ উদ্ধার করে। গত শনিবার দিবাগত রাত দুইটার দিকে পার্বত্য লামা উপজেলার সীমান্তবর্তী চকরিয়া উপজেলার বমুবিলছড়ি ইউনিয়নের বমুরকুল এলাকায় এ ঘটনা ঘটে। পাহাড় ধসে নিহতরা হলেন, ওই এলাকার মৃত নুর হোসেনের ছেলে মোহাম্মদ ছাদেক (৩০) ও তার স্ত্রী ওয়ালিদা বেগম পুতু (২২)।
স্থানীয় বমুবিলছড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবদুল মোতালেব বলেন, গত এক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হচ্ছিল।
শনিবার রাতেও ভারী বর্ষণ হয়। রাত দুইটার দিকে হঠাৎ ইউনিয়নের বমুরকুল এলাকায় পাহাড়ের একটি অংশ ধসে গিয়ে পড়ে পাহাড় সংলগ্ন একটি বসতবাড়ির উপর। এসময় বাড়িতে ঘুমন্ত অবস্থায় মাটির নিচে চাপা পড়ে নিহত হয় স্বামী-স্ত্রী দুইজন। পরে স্থানীয় লোকজন মাটি সরিয়ে নিহতদের লাশ উদ্ধার করে। ইউপি চেয়ারম্যান আবদুল মোতালেব আরও বলেন, নিহত ছাদেক পেশায় একজন দিনমজুর। দুই বছর আগে তিনি পার্বত্য উপজেলা আলীকদম থেকে চকরিয়া উপজেলার বমুরকুল এলাকায় এসে বসতি গড়েন। পাহাড় ধসে পড়ার সময় বাড়িটিতে স্বামী-স্ত্রী ছাড়া আর কেউ ছিলেন না বলেও জানান তিনি।
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, বমুবিলছড়ি ইউনিয়নে পাহাড় ধসে মাটি চাপা পড়া স্বামী-স্ত্রী দুই জনের লাশ স্থানীয় লোকজনের সহায়তায় উদ্ধার করা হয়েছে। সেখানে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসরত অন্যান্য লোকদের নিরাপদস্থানে সরানোর কাজ চলছে। পাহাড়ি ঢলের কারণে বমুবিলছড়ি ইউনিয়নটি এক প্রকার যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে বলেও জানান তিনি।