চকরিয়ায় ইয়েসের উদ্যোগে তথ্যঅধিকার ক্যাম্পেইন

30

‘তথ্যই শক্তি, জানবো, জানাবো দুর্নীতি রুখবো’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ‘তথ্য অধিকার সপ্তাহ’ পালন উপলক্ষে চকরিয়া সিটি কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ‘ক্যাম্পেইন’ সোমবার দুপুর ১২টায় কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সহযোগী সংগঠন ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) এ অনুষ্ঠানের আয়োজন করে। ‘ক্যাম্পেইন’ কর্মসূচির মধ্যে ছিল তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন, তথ্য চেয়ে আবেদন ফরম পূরণ, কুইজ প্রতিযোগিতা, দুর্নীতিবিরোধী শপথ গ্রহণ ও দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর প্রদান।
চকরিয়া সিটি কলেজের উপাধ্যক্ষ জহির আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত তথ্য অধিকার বিষয়ক ক্যাম্পেইনে উদ্বোধনী বক্তব্য রাখেন চকরিয়া সিটি কলেজের প্রভাষক আবদুল মালেক।
পরে তথ্য অধিকার আইন ২০০৯ এর প্রয়োগ বিষয়ে ওরিয়েন্টেশন পরিচালনা করেন টিআইবির এরিয়া ম্যানেজার এ,জি,এম জাহাঙ্গীর আলম। এ সময় তিনি ওরিয়েন্টেশনের মাধ্যমে শিক্ষার্থীদের তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে ধারণা দেয়ার পাশাপাশি তথ্য চেয়ে আবেদন, আপিল ও অভিযোগ দায়ের বিষয়ে ধারণা প্রদান করেন। ওরিয়েন্টেশন শেষে তথ্য অধিকার আইন ২০০৯ এর বাস্তবায়ন ও সমসাময়িক বিষয়ে কুইজ প্রতিযোগিতার আয়োজন ও প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। পরে উপস্থিত সবাইকে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান অনুষ্ঠানের সভাপতি ও চকরিয়া সিটি কলেজের উপাধ্যক্ষ জহির আহমদ। অনুষ্ঠানে শিক্ষার্থীদের পাশাপাশি কলেজের অন্যান্য সকল শিক্ষক, সনাক-টিআইবি নেতৃবৃন্দ ও ইয়েস সদস্যরা উপস্থিত ছিলেন।
টিআইবির এরিয়া ম্যানেজার এ,জি,এম জাহাঙ্গীর আলম বলেন, সনাক চকরিয়ার উদ্যোগে চলমান তথ্য অধিকার সপ্তাহের কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার বান্দরবানের লামা সরকারি মাতামুহুরী ডিগ্রি কলেজ ও বুধবার কক্সবাজার সরকারি কলেজে তথ্য অধিকার বিষয়ক ‘ক্যাম্পেইন কর্মসূচি পালন করা হবে। একই সাথে তথ্য আদান-প্রদানের সংস্কৃতি জোরদার করার লক্ষ্যে আগামী ৩১ জুলাই ২০১৯ পর্যন্ত বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রাসঙ্গিক বিষয়ে তথ্য চেয়ে আবেদন করা হবে।