গুজব ঠেকাতে নানামুখী তৎপরতা পুলিশের

33

কথিত ‘ছেলেধরা’ গুজব রটিয়ে নিরীহ ব্যক্তিদের গণপিটুনি ও হত্যার ঘটনা অব্যাহত থাকার প্রেক্ষাপটে তা ঠেকাতে নানা পদক্ষেপ নিয়েছে নগর পুলিশ। নগরবাসীকে এ ধরনের গুজবে কান না দেয়ার পাশাপাশি গুজব রটনাকারী সম্পর্কে কোনও তথ্য থাকলে পুলিশের জাতীয় জরুরি সেবার ৯৯৯ অথবা সিএমপির হটলাইন ০১৭৬৯-৬৯১১৬২ ও ০৩১-৬৩০৩৭৫ নম্বরে ফোন করে তা জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।
এছাড়া, গুজব রটিয়ে অনাকাক্সিক্ষত পরিস্থিতি সৃষ্টির বিরুদ্ধে নগরবাসীকে সচেতন করতে পুলিশের পক্ষ থেকে গতকাল মঙ্গলবার নগরীতে মাইকিং করা হয়েছে। এ বিষয়ে পুলিশের মহাপরিদর্শকের নির্দেশে আজ বুধবার দুপুর ১২টায় সিএমপির দামপাড়া পুলিশ লাইন্সের কনফারেন্স হলে সংবাদ সম্মেলন ডাকা হয়েছে। সিএমপি কমিশনার মো. মাহবুবর রহমান এতে উপস্থিত থাকবেন।
সিএমপি সূত্র জানায়, কথিত ছেলেধরা গুজব নিয়ে উদ্ভুত পরিস্থিতিতে মঙ্গলবার নগর পুলিশের সর্বস্তরের কর্মকর্তাকেও
বিশেষ নির্দেশনা দিয়েছেন সিএমপি কমিশনার। গুজব ছড়িয়ে যারা সাধারণ মানুষের মনে আতঙ্ক সৃষ্টি এবং রাষ্ট্রের ভাবমূর্তি নষ্ট করছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ারও নির্দেশ দেন তিনি। নির্দেশনা পাওয়ার পর থেকে বিভিন্ন থানার পক্ষ থেকে পথসভা ও মাইকিং করা হচ্ছে। নগরীর নিউ মার্কেট, সিআরবি, পাথরঘাটা, আন্দরকিল্লা, চেরাগী মোড়, ও জামালখান এলাকায় মাইকিং করতে দেখা গেছে কোতোয়ালী থানা পুলিশকে। মাইকিংয়ে নগরবাসীকে গুজব সম্পর্কে সচেতন থাকার পাশাপাশি তাতে কান দিয়ে কাউকে মারধর করে আইন হাতে তুলে না নেয়ারও অনুরোধ করা হয়।
নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (পিআর এন্ড আইসিটি) আবু বকর সিদ্দিক বলেন, কথিত ছেলেধরা একটি সম্পূর্ণ ভিত্তিহীন গুজব। যারা এ গুজব রটানোর অপপ্রয়াস চালাচ্ছে এবং আইন হাতে তুলে নিচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে তিনি নাগরিকদের সচেতন থাকারও আহব্বান জানান।