গাজার ফিলিস্তিনিদের জন্য ভিসা বাড়িয়েছে কানাডা

6

কানাডা বসবাসরত পরিবারের সদস্যদের কাছে যেতে আগ্রহী গাজার ফিলিস্তিনিদের জন্য বরাদ্দকৃত ভিসার সংখ্যা বাড়িয়েছে কানাডা। দেশটির অভিবাসনমন্ত্রী মার্ক মিলার এই ঘোষণা দিয়েছেন। যদিও গাজায় ইসরায়েলি আগ্রাসনে আটকে পড়া আবেদনকারী ফিলিস্তিনিদের বের করে নিতে কানাডার সরকার কোনও সহযোগিতা করছে না। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।
মার্ক মিলার বলেছেন, ডিসেম্বরে ঘোষিত বিশেষ প্রকল্পের আওতায় গাজার বাসিন্দাদের জন্য ভিসার সংখ্যা ৫ হাজারে উন্নীত করা হয়েছে। এক বিবৃতিতে মিলার বলেছেন, গাজায় মানবিক দুঃখজনক ঘটনা নিয়ে আমরা গভীর উদ্বিগ্ন। অনেক মানুষ তাদের প্রিয়জনদের নিয়ে উদ্বিগ্ন। গাজায় থাকা আত্মীয়দের জন্য আমরা যে অস্থায়ী বিশেষ পদক্ষেপ নিয়েছি তাতে অনেকে বেশ আগ্রহ দেখাচ্ছেন।
তিনি বলেছেন, গাজা ছাড়তে ইচ্ছুক ফিলিস্তিনিদের সহায়তার চেষ্টা করছে কানাডা সরকার। কিন্তু এই মুহূর্তে সেখান থেকে কাউকে বের করা সম্ভব হচ্ছে না। এই বিষয়ের নিয়ন্ত্রণ অটোয়ার হাতে নেই। খবরে বলা হয়েছে, গাজা ছেড়ে কানাডায় আত্মীয়দের কাছে যেতে আগ্রহী গাজার ফিলিস্তিনিদের ইসরায়েলি কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নিতে হয়। এরপর তাদের বায়োমেট্রিক পরীক্ষা হয় মিসরে। চলতি মাসের শুরুতে রাফাহ সীমান্ত ক্রসিংয়ের গাজার অংশের নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। গাজাবাসীদের মিসরে যাওয়ার এটিই একমাত্র পথ। মিলার বলেছেন, এই মুহূর্তে গাজা থেকে বের হওয়া সম্ভবপর নয়। পরিস্থিতি যেকোনও বদলাতে পারে। এই বিষয়টি মাথায় রেখে ভিসার সংখ্যা বাড়িয়ে আমরা পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত হচ্ছি। আমাদের মূল মনোযোগ পরিবারগুলোকে একসঙ্গে রাখা।