উত্তপ্ত পরিস্থিতি, বন্ধ হলো ভারতের ১০ বিমানবন্দর

19

ভারত-পাকিস্তান পাল্টাপাল্টি আক্রমণের জেরে লেহ, জম্মু, শ্রীনগর, পাঠানকোট, অমৃতসর, ধর্মশালা, চন্ডিগড়, দেরাদুনসহ সীমান্তবর্তী ১০ বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে ভারতীয় কর্তৃপক্ষ। পাশাপাশি মুম্বাই বিমানবন্দরকেও আগাম সতর্কতা জানানো হয়েছে। বিমানবন্দর বন্ধ করায় বিপাকে পড়েছেন আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীরা। খবর এসেছে, লাহোর ও ইসলামাবাদগামী সব ধরনের ফ্লাইটের চলাচল বন্ধ রয়েছে।
বুধবার ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের বুদগাম শহরে ভারতীয় বিমান বাহিনীর তৈরি যুদ্ধবিমান মিগ-১৭ বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া যায়। যুদ্ধবিমান দুটি পাকিস্তানি আকাশসীমা পেরিয়ে ভেতরে ঢুকেছিলো। পাকিস্তানি সেনাদের গুলিতে যুদ্ধবিমান দুটি ফিরতি পথে ভারতের সীমানায় এসে স্থানীয় সময় ১০টা ৫ মিনিটে বিধ্বস্ত হয়।
এ ঘটনায় নিহত হন দুই পাইলট। এরপরই দুপুরে ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের পুনচ ও রাজৌরি সেক্টরে ভারতীয় নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে পাকিস্তানের যুদ্ধবিমান এফ-১৬।

পাকিস্তানি যুদ্ধবিমান দেখে সেটাকে লক্ষ্য করে গুলি করেন ভারতীয় সেনারা। ভারতীয় সেনাদের দাবি গুলির তীব্রতায় যুদ্ধবিমানটি ফিরে যেতে পারেনি। এফ-১৬ যুদ্ধবিমানটি ভেঙে পড়ে ভারতীয় সীমানায়। পাইলট জীবিত, তার সন্ধানে আশপাশের এলাকায় সেনা তল্লাশি চলছে।