উখিয়ায় অভিযানে বালু জব্ধ, ৩ জনকে জরিমানা

21

উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের পশ্চিম হরিণমারা নাইছাঘোনা এবং দক্ষিণ হরলিয়াঝিরি এলাকায় অভিযান চালিয়ে ৯টি স্পট থেকে ৬০ হাজার ঘণফুট অবৈধভাবে উত্তোলণকৃত বালু জব্দ করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমিমুল এহসান। এসময় সরকারি কাজে বাঁধা দেয়ায় ৩ জনকে ৫ হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়। গতকাল বৃস্পতিবার দুপুর দেড়টার দিকে এ অভিযান পরিচালনা করা হয়।
সরেজমিনে ঘটনাস্থল ঘুরে দেখা গেছে, হরিণমারা ও তুতুরবিল খালের বালু উত্তোলনের জন্য স্থানীয় আনিসুল ইসলাম এবং শাহনেওয়াজ চৌধুরী নামের বৈধ ২ বালু ইজারাদার থাকার পরও তাদের অগোচরে ওই এলাকার জাহাঙ্গীর আলম (৩০), রেজাউল ইসলাম (৩২) এবং বদি আলম (৩৫) দীর্ঘ ৫ কিলোমিটার এলাকা জুড়ে বালু উত্তোলন করে আসছিল দীর্ঘ কয়েক বছর। শুধু তাই নয়, বিশাল পাহাড়ে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে আসছিলেন তারা। এই তিনজন এলাকার প্রভাবশালী হওয়ায় কেউ তাদের বিরুদ্ধে মুখ খুলতে সাহস পান না। স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ শাহজাহান একাধিকবার নিষেধ করার পরও তারা তা অমান্য করে বালু উত্তোলন অব্যাহত রাখে।
স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ শাহজাহান বলেন, তিনি অবৈধ বালু উত্তোলন বন্ধের প্রতিবাদ করায় তার বিরুদ্ধে বিভিন্ন স্থানে মিথ্যা এবং বিভ্রান্তিকর কথাবার্তা বলে থাকেন বালু খেকোরা।
অভিযানে নেতৃত্বদানকারী সহকারী কমিশনার (ভূমি) আমিমুল এহসান বলেন, দীর্ঘদিন ধরে এলাকাবাসী অভিযোগ করে আসছিল অবৈধভাবে বালু উত্তোলনের ব্যাপারে। যার প্রেক্ষিতে বৃহস্পতিবার অভিযান চালিয়ে ৯টি পয়েন্টে ৬০ হাজার ঘণফুট বালু জব্দ করে স্থানীয় মেম্বার শাহজাহান এবং ইজারাদার আনিসুল ইসলাম ও শাহনেওয়াজের জিম্মায় দেওয়া হয়েছে। আগামি সোমবার জব্দকৃত এসব বালু প্রকাশ্যে নিলাম দেওয়া হবে। তিনি আরো বলেন, অভিযান চলাকালীন সময়ে সরকারি কাজে বাঁধা দেয়ায় জাহাঙ্গীর আলম, রেজাউল ইসলাম ও বদি আলমকে ৫ হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়েছে।
অভিযানে উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সরওয়ার আলম শাহীন, সার্ভেয়ার কামরুল ইসলাম, স্থানীয় ইউপি সদস্য শাহজাহান, বালু ইজারাদার আনিসুল ইসলাম, শাহনেওয়াজ চৌধুরী, সাদমান জামি চৌধুরী, দুছড়ি বিট কর্মকর্তা দুলাল চন্দ্র হালদার, এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ এসময় উপস্থিত ছিলেন।