ইসরায়েলি বাহিনীর হাতে এক মাসে হতাহত আট শতাধিক ফিলিস্তিনি

25

ফিলিস্তিনের পশ্চিম তীর, জেরুজালেম ও গাজা উপত্যকায় গত ফেব্রুয়ারি মাসে ইসরায়েলি বাহিনীর হাতে হতাহত হয়েছেন আট শতাধিক ফিলিস্তিনি। এর মধ্যে আটজন নিহত এবং ৮১০ জন আহত হয়েছেন। হতাহতদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মিডল ইস্ট মনিটর।
প্রতিবেদনে ৫০০ ফিলিস্তিনিকে গ্রেফতার এবং ৪৩টি ঘরবাড়ি গুঁড়িয়ে দেওয়ার কথাও উল্লেখ করা হয়। নিহত আটজনের মধ্যে ছয়জনকেই গাজা উপত্যকায় বিক্ষোভকালে হত্যা করা হয়েছে। বাকি দুইজন নিহত হয়েছে পশ্চিম তীরে। এদিকে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধের আহব্বান জানিয়েছেন যুক্তরাজ্যের লেবার পার্টির নেতা জেরেমি করবিন। সম্প্রতি জাতিসংঘ মানবাধিকার পরিষদের প্রতিবেদনে গাজায় ইসরায়েলি হত্যাযজ্ঞকে যুদ্ধাপরাধের শামিল হিসেবে উল্লেখ করার পর ব্রিটিশ সরকারের প্রতি এ আহব্বান জানান তিনি।
টুইটারে দেওয়া পোস্টে জেরেমি করবিন বলেন, জাতিসংঘ বলেছে যে, গাজায় শিশু, প্যারামেডিক ও সাংবাদিকসহ বিক্ষোভকারীদের ওপর ইসরায়েলের হত্যাযজ্ঞের ফলে ‘যুদ্ধাপরাধ’ বা ‘মানবতাবিরোধী অপরাধ’ সংঘটিত হয়ে থাকতে পারে। ব্রিটিশ সরকারকে এ হত্যাকান্ডের নিন্দা জানাতে হবে এবং ইসরায়েলে অস্ত্র বিক্রি বন্ধ করতে হবে।