অনুদানের চলচ্চিত্র সিনেমা হলে দেখাতে হবে

40

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ (পুরনো ছবি) সরকারি অনুদানের ছবি প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়াটা বাধ্যতামূলক করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এছাড়াও বাড়ানো হচ্ছে অনুদানের পরিমাণ।
গতকাল রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে এ তথ্য দেন তিনি।
গতকাল ২০১৭ ও ২০১৮ সালের সিনেমার জন্য পুরস্কার প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, চলচ্চিত্রের অনুদান বাড়ানো হয়েছে। এছাড়া এ ছবিগুলো হলে যেন মুক্তি দেওয়া হয়, সে নির্দেশনাও দেওয়া হবে। ইতোমধ্যে চলচ্চিত্র উন্নয়নে বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী।
তিনি আরও জানান, বিএফডিসির জন্য ৩৫৭ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া শিল্পী কল্যাণ ফান্ড গঠন করা হচ্ছে। যা এখন প্রক্রিয়াধীন।
এর পরপরই প্রধানমন্ত্রী আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করেন। ২০১৭ সালের আজীবন সম্মাননা পেয়েছেন এটিএম শামসুজ্জামান ও সালমা বেগম সুজাতা আর ২০১৮ সালের জন্য পেলেন অভিনেতা প্রবীর মিত্র ও এমএ আলমগীর।
এবার গত দুই বছরের ২৮টি শাখায় ৬১ জনকে পুরস্কৃত করা হয়। দুই বছরের শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘ঢাকা অ্যাটাক’ (২০১৭) ও ‘পুত্র’ (২০১৮)। শ্রেষ্ঠ অভিনেতা যৌথভাবে শাকিব খান-সত্তা (২০১৭) ও আরিফিন শুভ-ঢাকা অ্যাটাক (২০১৭)। অন্য বছরের শ্রেষ্ঠ অভিনেতা ফেরদৌস-পুত্র (২০১৮) ও সাইমন-জান্নাত (২০১৮)। খবর বাংলা ট্রিবিউনের
২০১৭ সালের শ্রেষ্ঠ অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা (হালদা) ও ২০১৮ সালের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন জয়া আহসান (দেবী)।