অধ্যাপক ফারুকের পক্ষে চবি ফার্মেসি বিভাগের মানববন্ধন

32

ভেজালমুক্ত খাদ্যের দাবিতে ও অধ্যাপক ফারুকের পাশে দাঁড়িয়ে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।
গত বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে এ কর্মসূচি পালন করে তাঁরা। এসময় তাঁরা গবেষণার মাধ্যমে খাদ্যে ভেজাল থাকার বিষয়টি প্রকাশ করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আ ব ম ফারুককে প্রকাশ্যে হুমকির ঘটনায় প্রতিবাদ জানান। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সভাপতি এসএম মোয়াজ্জেম হোসেন বলেন, ফারুক স্যারের খাদ্যে ভেজাল যে গবেষণা অনেকেই বিভ্রান্ত ছড়িয়ে দিচ্ছেন। সেটা করার কোন উপায় নেই। দেশের ১৭ কোটি মানুষের জন্য এই গবেষণা। খাদ্যে ভেজাল চলছে বলে দেশে এখন ১৪-১৫ বছর বয়সের ছেলেমেয়েদের ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। এসবের বিরুদ্ধে এখন প্রতিবাদ না করলে পরবর্তী প্রজন্মরা মহাবিপদে পড়বে।
রাষ্ট্রীয়ভাবে খাদ্যে ভেজাল বিরোধী অবস্থান নিতে হবে। বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. তানভীর এহসান বলেন, বিশ্ববিদ্যালয় গবেষণার স্থান।
ফারুক স্যারের গবেষণা আমাদের দ্বার উন্মোচন করে দিয়েছে। একটা দেশ সর্বোচ্চ স্তরে পৌঁছাতে গেলে অবশ্যই গবেষণায় গুরুত্ব দিতে হবে। শিক্ষার্থীদের পক্ষে ফার্মেসি বিভাগের সাইদুল ইসলাম ও শাহরিয়ার বলেন, আমরা নিরাপদ খাদ্য চাই। একটা দেশ চলতে গেলে গবেষণার প্রয়োজন। ফারুক স্যারের যে খাদ্যে ভেজাল, দুধে অ্যান্টিবায়োটিক পাওয়া গেছে গবেষণা দেশের মানুষের সচেতনতা বাড়িয়ে